রাউটার কনফিগার করার প্রক্রিয়া

রাউটার কনফিগার করার প্রক্রিয়া

মোঃ শাহীন হোসেন, সাফওয়ান কমিউনিকেশন : ধরুন আপনার বাসায় একটি ডেক্সটপ কম্পিউটার আছে এবং আপনি ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন। এখন আপনার স্মার্টফোনটিতে চাইছেন ব্রডব্যান্ড সংযোগটি দিয়ে ইন্টারনেট ব্যবহার করতে। কিন্ত তা সরাসরি সম্ভব নয়। এজন্য প্রয়োজন হবে একটি আলাদা ডিভাইস। এই ডিভাইসটির নাম রাউটার।প্রযুক্তির উন্নতির এই যুগে এখন আর কেউ তারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে চান না। ওয়্যারলেস প্রযুক্তি ক্রমান্বয়ে তার যুগের অবসান ঘটাচ্ছে। রাউটারের সাহায্যে ব্রডব্র্যান্ড ইন্টারনেট সংযোগটি ব্যবহার করা যায় স্মার্টফোন-ল্যাপটপসহ যে কোনও ডিভাইসে।

Smartphone with wi-fi connection.

তবে রাউটার কেনার পর ব্যবহার করতে হলে রাউটারটি সেটআপ করতে হয়। না জানার কারণে আবার একে রাউটার একেক ধরণের হওয়ায় এটি কনফিগারেশন বা সেটআপ করতে অনেক ক্ষেত্রেই ভোগান্তি পোহাতে হয়। তবে এই টিউটোরিয়াল পড়লে আর ভোগান্তিতে পড়তে হবে না। এখানে জনপ্রিয় টিপি-লিংক ব্র্যান্ডের টিএল-এমআর৩৪২০ মডেলের রাউটারটি সেটআপ করে দেখানো হয়েছে। অন্যান্য ব্র্যান্ডের রাউটারগুলোর সেটআপ প্রক্রিয়া প্রায় একই।

রাউটারকে কম্পিউটারের সঙ্গে ফিজিক্যাল সেটআপ
রাউটার কনফিগারেশনের আগে রাউটারটিকে কম্পিউটারের সঙ্গে যুক্ত করতে হবে। তাই প্রথমে রাউটারের বক্স থেকে অ্যাক্সেসরিজগুলো বের করতে হবে। অ্যাডাপ্টারের সাহায্যে রাউটারটিকে বিদ্যুতের সঙ্গে সংযোগ করতে হবে। এরপর রাউটারের ব্রডব্র্যান্ড ইন্টারনেট ক্যাবলটি সংযুক্ত করতে হবে। রাউটারে ক্যাবল সংযোগের জন্য অন্য ক্যাবল থেকে ভিন্ন রঙের একটি পোর্ট থাকে। সেটিতেই ব্রডব্র্যান্ড লাইনটির সংযোগ করতে হবে।

এখন রাউটারের সঙ্গে একটি ক্যাবল দিবে সেটির এক প্রান্ত রাউটারের ল্যান পোর্টে এবং অপর প্রান্ত কম্পিউটারের নেটওয়াকিং পোর্টে যুক্ত করতে হবে।

রাউটার কম্পিউটারের সঙ্গে যুক্ত হয়েছে কিনা তা দেখার জন্য command prompt এ গিয়ে ipconfig টাইপ করে এন্টার চাপলে কম্পিউটারের যেসব নেটওয়ার্ক অ্যাডাপ্টার থাকবে সেগুলোর আইপি অ্যাড্রেস দেখাবে।

রাউটার কনফিগারেশন
একটি নতুন ওয়্যারলেস রাউটার বক্স থেকে বের করে যখন নেটওয়ার্ক যুক্ত করা হবে তখন কোনও সিকিউরিটি কিংবা এনক্রিপশন সেটআপ ব্যবস্থা সক্রিয় থাকে না। তাই ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা দিতে নেটওয়ার্ক সংযুক্ত করার পরপরই রাউটারের ডিফল্ট ও ফ্যাক্টরি সেটিং ও অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন করে দিতে হবে।

বেশিররভাগ রাউটারের সঙ্গে সেটআপ ডিক্স বা সিডি দেওয়া থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই রাউটার সেটআপের জন্য এই ধরণের সিডির প্রয়োজন নেই। ওয়েব ব্রাউজারের সাহায্যে অনায়াসেই রাউটার সেটআপ করা যায়।

রাউটার সেটআপ প্রক্রিয়া
১. সেটআপের জন্য প্রথমে ওয়েব ব্রাউজার চালু করতে হবে। এরপর রাউটারের পিছনে থাকা অ্যাড্রেসটি দিয়ে ওয়েব ব্রাউজারে প্রবেশ করতে হবে। সাধারনত বেশির ভাগ রাউটারে ১৯২.১৬৮.০.১ এই ডিফল্টভাবে দেওয়া থাকে। এই আইপি ঠিকানায় প্রবেশ করলে ইউজার নেইম এবং পাসওয়ার্ড জানতে চাইবে। তখন রাউটারের পিছনে থাকা কিংবা ইউজার ম্যানুয়ালে থাকা ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে অ্যাডমিন প্যানেল প্রবেশ করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই রাউটারের ডিফল্ট ইউজার নেইম ও পাসওয়ার্ড উভয়ই admin থাকে।

২. অ্যাডমিন প্যানেলে প্রবেশ করার পর ‘Quick Setup’ মেনুতে যেতে হবে। সেখানে থেকে next এ ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।

৩. ‘Internet access’ অপশন থেকে প্রয়োজন অনুযায়ী অপশনটি বাছাই করে next এ ক্লিক করতে হবে।

৪. এরপর “set the dial number.apn.username and password manually’ অপশনটি টিক চিহ্ন দিতে হবে। তারপর আপনার ব্রডব্র্যান্ড সংযোগটির ডায়াল আপ ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিতে হবে। তারপর next ক্লিক করতে হবে।

তবে ডায়াল আপের পরিবর্তে সংযোগটি আইপি ও ম্যাক নির্ভর হলে আইপির ঘরে আপনার আইএসপির দেওয়ার আইপি, গেটওয়ে ও প্রয়োজনে ম্যাক অ্যাড্রেস দিয়ে next করতে হবে।

৫. এরপর সংযোগ তৈরি হতে কিছু সময় নেবে। সফলভাবে সংযোগ সম্পূর্ণ হলে রাউজারের ওয়াইফাই এর জন্য নেটওয়ার্ক নেইম এবং পাসওয়ার্ড দেওয়ার অপশন আসবে। সেখানে ‘wireless network name’ অপশনটিতে ওয়াই-ফাই সংযোগের নাম ও পাসওয়ার্ড দিতে হবে।

ব্যাস, এভাবে আপনার রাউটার কনফিগার করতে পারবেন।

ধন্যবাদ।


Leave a Reply

Search

Categories

Letest Movie